Wellcome to National Portal
মেনু নির্বাচন করুন
Main Comtent Skiped

শিরোনাম
আগানগর ইউনিয়ন ভূমি অফিস
বিস্তারিত

আগানগর ইউনিয়ন ভূমি অফিসটি ছাগাইয়া মৌজা ৮শতক জমিতে স্থাপিত। এখানে একজন সহকারী ভূমি কর্মকর্তা এবং একজন ইউনিয়ন ভূমি উপসহকারী কর্মকর্তা বর্তমানে অফিস সহায়ক শুন্য (পদ) নিয়মিত অফিস করেন। ভূমি সংক্রান্ত যাবতীয় কার্যাবলী এখানেই করা হয়। ইউনিয়ন ভূমি সহকারী কর্মকর্তার নাম জনাব, মো: আসাদুজ্জামান এবং ইউনিয়ন ভূমি উপসহকারী কর্মকর্তা জনাব, সৈয়দ মোহাম্মদ রফিকুল ইসলাম।

label.column.field_office_cism

অফিস চলাকালীন সময়ে সরাসরি অফিসের সাথে যোগাযোগ করে।

ক) ভূমি উন্নয়ন কর আদায়,

খ) নামজারী জমাখারিজ,

গ) সরকারী খাস জমি ব্যবস্থাপনা,

ঘ) কৃষি খাস জমি ভূমিহীনদের অনুকুলে নীতিমালার আলোকে বন্দোবস্ত প্রদান,

ঙ) অকৃষি খাস জমি নীতিমালার আলোকে দীঘ মেয়াদী বন্দোবস্ত প্রদান,

চ) ভিপি সেন্সাস তালিকা ভূক্ত সম্পত্তির ব্যবস্থাপনা,

ছ) হাটবাজার সীমানা নির্ধারণ/বাজার পেরিপেরি এবং বাজার ভূক্ত চান্দিনা ভিটি প্রকৃত ব্যবসায়ীদের অনুকুলে একসনা লীজ প্রদান,

জ) বিভিন্ন ধরনের সায়রাত মহাল ব্যবস্থাপনা,

ঝ) ১৯৫০ সালের রাস্ট্রীয অধিগ্রহণ ও প্রজাস্বত্ব আইন অনুযায়ী ভূমি ব্যবস্থাপনা,

ঞ) ভূমি সংক্রান্ত যেকোন বিষয়ে তথ্য ও পরামর্শ প্রদান।

সিটিজেন চার্টার

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার

আগানগর ইউনিয়ন ভূমি অফিস

ভৈরব, কিশোরগঞ্জ।

সিটিজেন চার্টার (নাগরিক সনদ/সুবিধা)

ক্রমিক নং

সেবার ধরন

সেবা প্রদানের পদ্ধতি

সেবা প্রদানের সময়

০১

ভূমি উন্নয়ন কর পরিশোধকরণ।

ভূমি উন্নয়ন করের হার নিম্নরূপ

অফিস চলাকালীন সকল কর্ম দিবস।

বাণিজ্যিক

৪০ টাকা

শিল্প

৩০ টাকা

আবাসিক

১০ টাকা

বি:দ্র: কৃষি জমির ক্ষেত্রে ৮.২৫ একর/ (২৫ বিঘা পর্যন্ত ভূমি উন্নয়ন কর মওকুফ) (ব্যবহার ভিত্তিতে) এবং এক্ষেত্রে প্রতিটি হোল্ডিং হতে আবশ্যিক ভাবে বার্ষিক সর্বমোট ১০ টাকা আদায় করা হয়।

০২

নামজারি, জমা খারিজ ও একত্রিকরণের জন্য প্রস্তাব/প্রতিবেদন প্রেরণ।

নামজারি ও জমা খারিজের ফি নিম্নরূপ

ক. কোর্ট ফি- ২০/-

খ. নোটিশ জারি ফি- ৫০/-

গ. রেকর্ড সংশোধন ফি- ১০০০/-

ঘ. প্রতি কপি মিউটেশন খতিয়ান ফি- ১০০/-

উর্ধ্বতন কর্তৃপক্ষ কর্তৃক নির্ধারিত/প্রদত্ত সময়ের মধ্যে।

০৩

ভূমি হস্তান্তর (এল.টি) নোটিশের প্রস্তাব/প্রতিবেদন প্রেরণ।

উর্ধ্বতন কর্তপক্ষের নিকট প্রস্তাব/প্রতিবেদন প্রেরণ করা হয়।

উর্ধ্বতন কর্তৃপক্ষ কর্তৃক নির্ধারিত/প্রদত্ত সময়ের মধ্যে।

০৪

স্বত্বলিপি/রেকর্ড করণিক ভূলের জন্য রিপোর্ট প্রেরণ।

রিপোর্ট প্রেরণ করে

করণিক ভূলের বিষয়টি নজরে আসার সাথে সাথে।

০৫

সকল প্রকার খাস জমি তথ্য সংরক্ষণ ও হেফাজত করণ।

খাস জমির রেকর্ডপত্র সংরক্ষণ, রিপোর্ট প্রেরণ, পরিদর্শন, দখল বজায় ও গ্রহণ করে।

যে কোন কর্ম দিবসে অফিস চলাকালীন সময়ে।

০৬

খাস জমি বন্ধোবস্তের মৌজা ভিত্তিক তালিকা সংরক্ষণ করা ও নতুন বন্ধোবস্তের জন্য প্রস্তাব প্রেরণ করা।

উর্ধ্বতন কর্তপক্ষের নিকট প্রস্তাব/প্রতিবেদন প্রেরণ করা হয়।

উর্ধ্বতন কর্তৃপক্ষ কর্তৃক নির্ধারিত/প্রদত্ত সময়ের মধ্যে।

০৭

খাস জমিতে অবৈধ দখলদারদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা।

অবৈধ দখলদারদের তালিকা প্রস্তুত করে উর্ধ্বতন কর্তৃপক্ষকে অবহিত ও রিপোর্ট প্রেরণ করার মাধ্যমে।

সংবাদ প্রাপ্তির সাথে সাথে।

০৮

সায়রাত(জলমহাল,হাটবাজার,বালু মহাল, ফেরীঘাট ইত্যাদি) মহালের ব্যবস্থা গ্রহণ করা।

রেকর্ডপত্র সংরক্ষণ ও হালকরণ করে।

যে কোন কর্ম দিবসে অফিস চলাকালীন সময়ে।

০৯

রেন্ট সার্টিফিকেট মামলা দায়ের ও সার্টিফিকেট দাবী আদায় করণ।

সার্টিফিকেট ভুক্ত জমির ভূমি উন্নয়ন কর আদায় ও সার্টিফিকেট মামলার আদায় প্রতিবেদন প্রেরণ করে।

অফিস চলাকালীন সময়ে সার্টিফিকেট অফিসারের অনুমোদন/সরকারী নির্দেশ মোতাবেক।

১০

আবাসন/আশ্রয়ণ প্রকল্প/গুচ্ছ গ্রাম/ আদর্শ গ্রাম এর তালিকা সংরক্ষণ করা।

তালিকা সংরক্ষণ ও হালকরণ করে।

কর্তৃপক্ষের অনুমোদন সাপেক্ষে।

১১

পিও ৯৬/৭২(জমির উর্দ্ধ সীমা সংক্রান্ত বিধান) ও ভূমি সংক্রান্ত অধ্যাদেশ ১৯৮৪ মোতাবেক ব্যবস্থা গ্রহণ।

উর্ধ্বতন কর্তৃপক্ষের নিকট রিপোর্ট প্রেরণ করা।

অতিরিক্ত সম্পত্তি অর্জনের খবর জানার ও রেকর্ডপত্র প্রাপ্তির সাথে সাথে।

১২

পিও ৯৬/৭২ (কৃষি জমির খাজনা মওকুফ ২৫ বিঘার উর্দ্ধে জমির বিবরণ/ বিবরণ হতে অব্যাহত সংক্রান্ত বিধান) মোতাবেক ব্যবস্থা গ্রহণ।

উর্ধ্বতন কর্তৃপক্ষের নিকট রিপোর্ট প্রেরণ করা।

কোন মালিক ২৫ বিঘার উর্ধ্বে মালিক হওয়ার নজরে আসার সাথে সাথে এবং ২৫ বিঘার মালিক অব্যহতির জন্য আবেদন সাপেক্ষে।

১৩

সরকারী মামলার এস,এফ প্রণয়ন করা, রেকর্ডপত্র সরবরাহ করা ও সাক্ষ্য প্রদান করা।

মামলার নোটিশ/আরজি প্রাপ্তির পর কর্তৃপক্ষের নির্দেশ মোতাবেক।

মামলার নোটিশ ও আরজি প্রাপ্তির সাপেক্ষে।

১৪

অর্পিত, পরিত্যক্ত, বিনিময়কৃত সম্পত্তি তালিকা সংরক্ষণ করা।

তালিকা সংরক্ষণ ও হালকরন করে।

সরকার তালিকাভুক্ত হওয়ার পর।

১৫

নদী ভাঙন ও চর জাগলে রিপোর্ট প্রেরণ ও তথ্য সংরক্ষণ।

উর্ধ্বতন কর্তৃপক্ষের নিকট রিপোর্ট প্রেরণ করা।

নদী ভাঙ্গন ও চর জাগার সাথে সাথে।

সাধারণ তথ্য

সাধারণ তথ্য

প্রতিটি ইউনিয়নে একটি করে ইউনিয়ন ভূমি অফিস রয়েছে। এই অফিস ভূমি মন্ত্রণালয়ের আওতাধীন ভূমি সংস্কার বোর্ড, বিভাগীয় পর্যায়ে বিভাগীয় কমিশনার এবং জেলা পর্যায়ে জেলা প্রশাসক এর অধীন পরিচালিত। এছাড়া সিটি কর্পোরেশন এলাকায় একাধিক ভূমি অফিস রয়েছে, যা “সার্কেল ভূমি অফিস” নামে পরিচিত।

দপ্তর  প্রধানের  পদবী:  ইউনিয়ন ভূমি সহকারী কর্মকর্তা।

কার্যক্রম:

ইউনিয়ন ভূমি অফিসের উল্লেখযোগ্য কাজ হলো ভূমি ব্যবস্থাপনা ও রেকর্ড সংরক্ষণের দায়িত্ব পালন। এছাড়া অন্যান্য দায়িত্ব হলোঃ

ভূমি উন্নয়ন কর আদায়।

উর্ধ্বতন কর্তপক্ষের অনুমোদনক্রমে

রেকর্ড সংশোধন।

খাস জমি ব্যবস্থাপনা।

অর্পিত সম্পত্তি ব্যবস্থাপনা।

সায়রাত মহালের তথ্যাদি সংরক্ষণও ব্যবস্থাপনা।

দেওয়ানী মোকদ্দামা তথ্য বিবরণী প্রস্তুত ও প্রেরণ।

রেন্ট সাটিফিকেট মোকদ্দমা পরিচালনা করা।

গুচ্ছগ্রাম ও আদর্শ গ্রাম প্রকল্প বাস্তবায়ন কার্যক্রম।

আবাসন ও আশ্রয়ন প্রকল্প বাস্তবায়ন।

ভূমিহীনদের মাঝে কৃষি খাস জমি বন্দোবস্ত প্রদান।

অকৃষি খাস জমি বন্দোবস্ত প্রদান।

জরিপ কাজের তদারকি ও পরিচালনা করা।

দাবিদারহীন (লা-ওয়ারীশ) সম্পত্তির ব্যবস্থাপনা

সিকস্তি-পয়স্তি জমি ব্যবস্থাপনা

এল এ কেস নিস্পত্তি করণে সহায়তা করা।

হাট-বাজার ব্যবস্থাপনা।

আদালতের আদেশ মোতাবেক রেকর্ড সংশোধন।

PO-96, 98,95

পরিত্যক্ত ভূ-সম্পত্তি জবর দখল/ উচ্ছেদে সহযোগিতা করা।

সরকারি গাছ-গাছালি সংরক্ষণ / পুরাতন মালামাল সংরক্ষণ।

 

উপরোক্ত কার্যক্রমগুলি সঠিকভাবে পরিচালনা ও বাস্তবায়নের জন্য সহকারী কমিশনার ভূমি এর অধীনে ইউনিয়ন ভূমি সহকারী কর্মকর্তা/ইউনিয়ন ভূমি উপ সহকারী কর্মকর্তাগণ ও অফিস সহায়কগণ দায়িত্ব পালন করেন ও সার্বিকভাবে উর্ধ্বতন কর্তৃপক্ষকে সহযোগিতা করেন।

আওতাধীন অফিস: সাধারণত প্রতিটি ইউনিয়নে একটি করে ইউনিয়ন ভূমি অফিস রয়েছে। আবার একাধিক ইউনিয়ন মিলেও একটি ভূমি অফিস রয়েছে। তবে সিটি কর্পোরেশন বা অন্যান্য বিশেষ ক্ষেত্রে একাধিক অফিস থাকতে পারে। ইউনিয়ন ভূমি সহকারী কর্মকর্তা এ সকল অফিসে দায়িত্ব পালন করে থাকেন। এক বা একাধিক ইউনিয়ন ভূমি উপ-সহকারী কর্মকর্তাগণ তাকে সার্বিক ভাবে সহযোগীতা করেন।

ইউনিয়ন ভূমি সহকারী কর্মকর্তাদের দায়িত্ব নিম্নরুপ:

ভূমি উন্নয়ন কর নির্ধারণ ও আদায়

খাস জমির বিবরণ সংরক্ষণ।

নাম জারি ও জমা বিভাগ/ জমা খারিজ এর সরেজমিনে তদন্ত।

মৌজা ম্যাপ সংরক্ষণ।

হাট-বাজার ও জলমহালের টোল আদায় ও খাস আদায় (সরেজমিন তদন্ত ও তদারকি করণ)।

দেওয়ানী মোকদ্দমার তথ্য বিবরণী প্রস্তুত ও আদালতে সাক্ষ্য প্রদান।

সরকারী স্বার্থ সংশ্লিষ্ট জমির দখল বজায় রাখা(অবৈধ দখলদার চিহ্নিতকরণ,উচ্ছেদের জন্য প্রস্তাব প্রেরণ ও উচ্ছেদ কাজে সহযোগিতা করা)।

সিকস্তি-পয়স্তি জমির বিবরণ সংরক্ষণ।

জমির শ্রেণী হালনাগাদ করণ।

ব্যবহার ভিত্তিক ভূমি উন্নয়ন কর আদায়।

পিও ৯৮/৭২, পিও ১০/৮৪ মোতাবেক সিলিং বহির্ভূত জমি চিহ্নিত করণ।

সাটিফিকেট মোকদ্দমার দাবী আদায়/ সাটিফিকেট মোকদ্দমারপ্রস্তাব প্রেরণ।

বিবিধ আবেদনের প্রেক্ষিতে তদন্ত প্রতিবেদন।

আবাসন/ আশ্রয়ন/ গুচ্ছগ্রাম/ আদর্শ গ্রাম পরিদর্শন ও তদারকি এবং ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে অবহিতকরণ ।

কৃষি ও অকৃষি খাস জমির তদন্ত ও বন্দোবস্তের জন্য প্রস্তাব প্রেরণ ।

আদালতের আদেশ মোতাবেক রেকর্ড সংশোধন ।

এস,এ, কেসের অন্তর্ভুক্ত সম্পত্তি সংরক্ষণ/ অব্যবহৃত সম্পত্তি খাস করণের জন্য প্রস্তাব প্রেরণ ।

নামজারী ও জমাভাগ মোকাদ্দমার মাধ্যমে রেকর্ড সংশোধন ।

সরকারি ও মালিকানাধীন সম্পত্তির রেকর্ডপত্র সংরক্ষণ।

জরিপ কাজে সরকারি সম্পত্তি রেকর্ড করণে সহায়তা করণ।

অর্পিত ও পরিত্যক্ত সম্পত্তি রক্ষণাবেক্ষণ।

সরকারি গাছ-গাছালি সংরক্ষণ।

দাবিদারহীন (লা-অয়ারিশ) সম্পত্তি চিহ্নিতকরণ ও খাসকরণের জন্য প্রস্তাব প্রেরণ।

label.column.field_projects

নবীপুর আশ্রয়ন প্রকল্প ও আবাসন প্রকল্প।

যোগাযোগ

যোগাযোগের ঠিকানা:

আগানগর ইউনিয়ন ভূমি অফিস

গকুলনগর বাজার, আগানগর, ভৈরব, কিশোরগঞ্জ।